আজ শ্যামা কালী পূজায় নারায়ণগঞ্জে নানা আয়োজন

0
9

শীতলক্ষা রিপোর্ট : অমাবস্যা রজনীর সমস্ত অন্ধকার দূর করে পৃথিবীকে আলোকিত করার অভিপ্রায়ে রোববার (২৭ অক্টোবর) রাতে সারা বিশ্বের মতো নারায়ণগঞ্জে অনুষ্ঠিত হবে শ্যামা কালী পূজা। শ্যামা কালীপূজা হিন্দুদের একটি দ্বিতীয় অন্যতম পূজা।
হিন্দুধর্মীয় মতে দুর্গাপূজার বিজয়ার পরবর্তী অমাবসার রাতেই দীপাবলীর আয়োজন করা হয়। আর সেই দীপাবলীর রাতে অনুষ্ঠিত হয় শ্যামা কালীপূজা। দিওয়ালী নামেও পরিচিত দীপাবলী। অমাবস্যা রজনীর সমস্ত অন্ধকার দূর করে পৃথিবীকে আলোকিত করার অভিপ্রায়ে প্রতিটি ঘরে ঘরে প্রজ্জ্বলন করা হয় প্রদীপ। পৃথিবীর সকল অন্ধকারের অমানিশা দূর করতেই এ আয়োজন।
কালীপূজাকে ঘিরে নারায়ণগঞ্জে আবারও শুরু হয়েছে উৎসবের আয়োজন। শনিবার (২৬ অক্টোবর) বিকেলে নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন এলাকা, মন্দির গুলো ঘুরে দেখে গেছে শ্যামা কালী পূজা উপলক্ষে রাস্তায় ও বিভিন্ন এলাকায় আলোকসজ্জা করা হয়েছে। বিভিন্ন অস্থায়ী ম-পের সামনে তৈরি করা হয়েছে ছোট বড় ফটক।
শ্যামা কালীপূজা দূর্গাপূজার তুলনায় বেশি হওয়ার এ নির্দিষ্ট সংখ্যা বলা সম্ভব না বলে জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নারায়ণগঞ্জ জেলার সাবেক সভাপতি শংকর সাহা।
পুলিশ প্রশাসনেরর পক্ষ থেকে জানা গেছে শ্যামা কালী পূজা উপলক্ষে নারায়ণগঞ্জের অস্থায়ী ও স্থায়ী মন্ডপ সহ কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
এদিকে নারায়ণগঞ্জ নন্দীপাড়া ডিএনরোড এলাকার কাচারীবাড়ী কমিশনার গলি পূজা কমিটির উদ্যোগে শ্যামা কালী পূজা অর্চনার আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে পূজা ম-পের ও রাস্তায় আলোকসজ্জার কাজ শেষ হয়েগেছে। পূজার দর্শনার্থী ও ভক্তদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
কাচারীবাড়ী কমিশনার গলি পূজা কমিটির পক্ষ থেকে শ্যামা পূজা উপলক্ষে বিশেষ আয়োজন করা হয়েছে। তার মধ্যে রয়েছে ২৭ অক্টোবর রোববার রাত ১২টায় পূজার শুভ সূচনা, ২৮ অক্টোবর সকালে প্রদাস বিতরণ করা হবে। এছাড়াও রাতে লাইটিং ও ভক্তিমূলক সঙ্গিত পরিবেশন করা হবে। আগামী বুধবার প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শ্যামা কালীপূজার সমাপ্তী ঘটবে। তবে অনেকই সাতদিন পর্যন্ত পূজার অনুষ্ঠানের আয়োজন করে থাকেন।
কাচারীবাড়ী কমিশনার গলি পূজা কমিটির পক্ষ জানান,‘ শান্তি সংহতি সম্প্রীতি প্রতিষ্ঠায় সংগ্রামের প্রতীক দেবী মা শ্যামা কালী। দুষ্টের দম শিষ্টের পালন বিশ্বব্যাপী অবারিত মঙ্গলধ্বনি বয়ে যাক, মহাশক্তি ত্রিনয়নী এমন প্রত্যয়ের বার্তা নিয়ে পৃথিবীতে আসছেন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here